July 25, 2021

Shimanterahban24

Online News Paper

মেধাবী ও দুর্বল ছাত্রদের জন্য কিছু কথা

1 min read
শামিম আহমদ নোমান

[শামীম আহমদ নোমান]

একজামাতে যদি পড়েন বিশজন তালেবানে ইলম, তাহলে অবশ্যই তাদের মধ্যে একজন থাকবেন প্রখর মেধাশীল। তিনি সবার চেয়ে অগ্রগামী। সব কিছুই তিনি দরসে বোঝে ফেলেন। আরেকজন থাকবেন মেধাহীন। তিনি সবচেয়ে ধীরগামী। সবকিছু তার দরসের মধ্যে বোঝে ওঠা সম্ভব হয় না।

এমনিভাবে স্থরে স্থরে আছেন একশ্রেণির বিশজন তালেবানে ইলম। প্রথম স্থরের কয়েকজনকে বলা হয়, ভালো তালেবানে ইলম। মেধাবী তালেবানে ইলম। শেষ স্থরের যারা, তাদেরকে বলা হয় মেধাহীন। বা অবুঝ তালেবানে ইলম।

এখন সবার উপরে কর্তব্য হলো মিলেমিশে থাকা, একসাথে পড়া, একসাথে তাকরার করা। তখন সবার জন্য হয় কল্যাণকর। সবারই জীবনে বয়ে আনবে ফায়দা ও সফলতা।
(আল্লাহ না করুন!) যদি মেধাবীরা অহংকার করে, ওদের সাথে মিলেমিশে থাকে না, একসাথে পড়তে দেয় না, তাকরারের সাথে রাখে না, তাহলে সবার জন্য হবে তা অকল্যাণকর। কারো কাছে কোন ফায়দা পৌঁছবে না৷ কারণ অহংকারীর জীবন সুখকর হয় না। সুতরাং আমাকে বুঝতে হবে, প্রখর মেধা ও স্বল্প মেধা সবই আল্লাহর দান। আল্লাহর দান নিয়ে অহংকার করার কিছুই নেই। কাউকে তুচ্ছ করে নিজের কোন ফায়দা নেই।

তাই আমি যদি হই প্রখর মেধার অধিকারী, আল্লাহর কাছে শোকর আদায় করব। স্বল্প মেধাবীদের কেউ যদি সাথী হতে চায় নির্দ্বিধায় তাকে সাথে রাখব। অহংকার করব না, কাউকে তুচ্ছ করে কথা বলবো না। এতে আমার নিজেরই ফায়দা। কাউকে কোন পড়া বুঝালে নিজেরই লাভ হয়, এই পড়া সহজে ভুলা যায় না।

কেউ যদি কোন পরামর্শ চায় বা পরামর্শমূলক কোন কথা বলে তাহলে অবজ্ঞা বা হিংসাবশতঃ (তুচ্ছ করে) খারাপ কোন পরামর্শ বা পরামর্শমূলক কোন কথা বলব না। নিজের জীবন গড়ার পাশাপাশি অন্যের জীবন গড়ার কথাও ভাববো।

আর যদি আমি হই স্বল্প মেধাবীর অধিকারী, তবুও আল্লাহর শোকর আদায় করবো। হীনমন্যতার স্বীকার হবো না। কখনো নেতিবাচক কথা বলবো না। বিশ্বাস করবো, আমরা জন্ম থেকেই বিজয়ী।
মেধার স্বল্পতা, শারীরিক অসুস্থতা, আর্থিক অসচ্ছলতা, আর্থিক অধিক সচ্ছলতা, পারিবারিক প্রতিকূলতা, বয়স বেশি ইত্যাদি ইত্যাদি, এগুলো কোনটিই বড় সমস্যা নয়। আত্মবিকাশের পথে অন্যতম বাধা। ইতিবাচক মানসিকতার অধিকারী হবো।

পৃথিবীর কোন মেধাবী অবিরাম সাধনা ও নিরবচ্ছিন্ন পরিশ্রম ছাড়া জীবনে সফল হয়নি। পৃথিবীতে যা কিছু সম্পন্ন হয়েছে, সবই আল্লাহর দান, মানুষ ঐ অবিরাম চেষ্টা ও নিরবচ্ছিন্ন পরিশ্রম দ্বারাই অর্জন করেছে।
সুতরাং আমিও যদি অবিরাম সাধনায় লেগে যাই এবং আল্লাহর কাছে দোয়া করতে থাকি, অবশ্যই আল্লাহ আমাকে নিরাশ করবেন না। আল্লাহ শূন্য হাতে ফেরত দিবেন না। আল্লাহর দুয়ার থেকে কেউ শূন্য হাতে ফেরে না। পৃথিবীতে চাওয়া সাধনা ছাড়া কিছুই অর্জিত হয় না। এটাই দুনিয়ার নেযাম ও পৃথিবীর নিয়ম।

আল্লাহ তা’লা আমাকে-আপনাকে বোঝার তাওফিক দান করুন। আমীন।

লেখক: শিক্ষার্থী, শেখ বাড়ি জামিয়া। শ্রীমঙ্গল, মৌলভীবাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.