January 27, 2023

Shimanterahban24

Online News Paper

পবিত্র ও পরিচ্ছন্ন সুস্থ থাকার অনুসঙ্গ: মুফতি আমিনুর রশিদ

1 min read

আবু তালহা তোফায়েল :: সিলেটের গোয়াইনঘাট উপজেলা মডেল মসজিদের খতীব মুফতী আমিনুর রশিদ গোয়াইনঘাটী গতকাল (২০ জানুয়ারি) জুমার খুৎবা-পূর্ব বয়ানে বলেন,

সুস্থ ও সুন্দর জীবন লাভের অন্যতম উপায় পবিত্র ও পরিচ্ছন্ন থাকা। এ পবিত্রতা ও পরিচ্ছন্নতা জীবনযাপন ইসলামের অন্যতম সৌন্দর্য এবং ইবাদত। আল্লাহ তাআলা পবিত্র ও পরিচ্ছন্ন ব্যক্তিদের ভালোবাসেন।
পবিত্র থাকার ব্যাপারে কুরআন ও হাদিসের বিভিন্ন জায়গায় বারংবার উৎসাহিত করা হয়েছে এবং যারা পূতপবিত্র থাকবে, তাদের জন্য প্রতিশ্রুতি দেয়া হয়েছে প্রভূত কল্যাণ ও সওয়াবের।
মদিনার নিকটবর্তী কুবা এলাকার লোকজন পরিচ্ছন্ন জীবন যাপন করত। তাদের ভূয়সী প্রশংসা করে মহান আল্লাহ তায়ালা বলেন, ‘সেখানে এমন লোকেরা রয়েছে, যারা ভালোভাবে পবিত্রতা অর্জন করতে পছন্দ করে । আর আল্লাহ তায়ালা পবিত্রতা অর্জনকারীদের পছন্দ করেন ।’ (সুরা তাওবা, আয়াত: ১০৮)
“নিশ্চয়ই আল্লাহ তায়ালা তাওবাকারীদের ভালোবাসেন এবং ভালোবাসেন অধিক পবিত্রতা অর্জনকারীদের। (সুরা বাকারা, আয়াত: ২২২)

খতিব বলেন, বিশ্বনবির নসিহত থেকে ঘরের হাঁড়ি-পাতিল পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়গুলোও বাদ যায়নি। তিনি ঘরের শোয়া-বসার বিছানাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বলেছেন।
বাড়ির আঙিনায় হাটাচলা, শরীরের পোশাক-পরিচ্ছদসহ সব কিছুর পবিত্রতা ও পরিচ্ছন্নতার ব্যাপারে বিশেষ দিকনির্দেশনা দিয়েছেন। কারণ এসব কিছুর পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পবিত্রতার মধ্যে শারীরিক সুস্থতা, পবিত্রতা এবং আত্মিক প্রশান্তি ও প্রফুল্লতা অর্জিত হয়। শরীরে যেমন আনন্দ ও সজিবতা থাকে তেমনি মানসিক সুস্থতাও ফিরে আসে অনেক বেশি।
প্রিয়নবী (সা.) বলেন, “তোমরা তোমাদের উঠান ও আঙিনা পরিচ্ছন্ন ও পরিপাটি করে রাখো।”

তিনি আরও বলেন, ইসলামের গুরুত্বপূর্ণ ইবাদত হল নামাজ, এই নামাজের জন্য পূর্বশর্ত আরোপ করা হয়েছে পবিত্রতা(অজু) অর্জনকে। আরেক হাদিসের মধ্যে পবিত্রতাকে ঈমানের অর্ধেক  বলে ঘোষণা করা হয়েছে।
হযরত আবু মালেক আশআরি (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অর্ধেক।’ (মুসলিম, হাদিস : ২২৩)
আল্লাহ তায়ালা পবিত্রতা অর্জনের সরাসরি  নির্দেশনা দিতে গিয়ে বলেন, হে বস্ত্রাচ্ছাদিত, উঠুন, সতর্ক করুন; এবং আপনার প্রতিপালকের শ্রেষ্ঠত্ব ঘোষণা করুন। আপনার কাপড় পবিত্র রাখুন, অপবিত্রতা পরিহার করে চলুন।
(সূরা: মুদ্দাছছির, আয়াত: ১-৪)

তিনি সব শেষে বলেন গোয়াইনঘাট কেন্দ্রীয় মসজিদ আজ মডেল মসজিদে রূপান্তরিত হয়েছে। আজ প্রথম জুমা আদায় করতে যাচ্ছি। সুন্দর পরিপাটি মসজিদ, আমরাও যথাযথ এর সৌন্দর্য ও মসজিদের আদব রক্ষা করবো। পাশাপাশি সব মানুষেরই উচিত, নিজের ও সুন্দর পরিবেশের জন্য পরিষ্কার-পরিচ্ছন্ন ও পবিত্রতাপূর্ণ জীবন যাপন করা। নিয়মিত অজু-গোসল করা। সব সময় পবিত্র থাকা। পরিবেশ সুন্দর ও পরিচ্ছন্ন রাখা। এ কথা মনে রাখা- পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পবিত্রতা শুধু সুস্থ থাকার অনুসঙ্গই নয়, বরং তা কুরআন-সুন্নাহর নসিহত এবং ইবাদত।
আল্লাহ তাআলা সবাইকে পবিত্র ও পরিচ্ছন্ন জীবন যাপন করার তাওফিক দান করুন। কুরআন-সুন্নাহর দিকনির্দেশনা অনুযায়ী যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.