September 28, 2022

Shimanterahban24

Online News Paper

সংবাদ জগতের এক অপ্রতিরোধ্য নাম মোহা. আবু তালহা তোফায়েল

1 min read

জাহিদুল ইসলাম :: সাংবাদিকতা খুব পিচ্ছিল একটি পথ, খুব ধৈর্য্য ও সৎ সাহসী হতে পারলে এই পথে অটল থাকা যায়। আমার দেখা একজন অপ্রতিরোধ্য স্বচ্ছ সাংবাদিক, দক্ষ সম্পাদক ও অত্যন্ত তাথ্যিক বিশ্লেষক মোহা. আবু তালহা তোফায়েল। সংবাদ, সম্পাদকীয় বা যেকোনো ইস্যুভিত্তিক লেখায় মুক্তা ছড়ায়। চমৎকার লেখনী দিয়েই তাঁর মেধা ও যোগ্যতার জানান দিচ্ছেন বারবার। ২০১৬ সাল থেকে অত্যন্ত ধৈর্য্য ও পরিশ্রম করে দীর্ঘ ৬ বছর থেকে সংবাদ জগতে এবং গত ৫ বছর থেকে সম্পাদনার জগতে সরব আছেন তিনি। তাছাড়া বিভিন্ন ইস্যুভিত্তিক বিশ্লেষণমূলক লেখা জাতীয় দৈনিক নয়াদিগন্ত, দৈনিক বাংলাদেশের খবর, দৈনিক প্রাইভেট ডিটেকটিভ, দৈনিক শুভ প্রতিদিন, দৈনিক জৈন্তা বার্তা ও শীর্ষ অনলাইন সংবাদমাধ্যম জাগো নিউজসহ দেশের জনপ্রিয় পত্রিকাগুলোর পাতায় দেখা যায়।

সংবাদ জগতের এক অপ্রতিরোধ্য নাম মোহা. আবু তালহা তোফায়েল। তাঁর মেধা, শ্রম ও লেখনি শক্তি দিয়ে দীর্ঘ ৬ বছরের পথ চলায় যা অর্জন করেছেন, তা একনজরে তুলে ধরছি; বৃহত্তর জৈন্তা রিপোর্টার্স ক্লাবের সভাপতি, সীমান্তের আহ্বানের নির্বাহী সম্পাদক ও প্রকাশক, জাতীয় দৈনিক প্রাইভেট ডিটেকটিভের সিলেট প্রতিনিধি, এছাড়াও দেশের শীর্ষ পত্রিকাগুলোর লেখক ও প্রাবন্ধিক তিনি। একই সাথে বিভিন্ন ম্যাগাজিনের সম্পাদনাও করতে দেখা যায়। দেশের বহুল প্রচলিত মাসিক ম্যাগাজিন মুঈনুল ইসলামের পাতায়ও প্রায়ই তাঁর ইস্যুভিত্তিক তাথ্যিক লেখা পাওয়া যায়। অতিথি প্রতিবেদক হিসেবে জাতীয়-আঞ্চলিক প্রিন্ট ও অনলাইন পত্রিকাগুলোতেও তিনি কাজ করেন।

যেকোনো সঙ্কটকে বিপদ না ভেবে নতুন চ্যালেঞ্জ হিসেবে নিন: আবু তালহা তোফায়েল

সৎ সাহস নিয়ে দেশ ও উম্মাহর বৃহৎ স্বার্থে নিঃস্বার্থভাবে মিডিয়ার জগতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন মোহা. আবু তালহা তোফায়েল। তিনি ১৯৯৮ সালের ১৯ সেপ্টেম্বর উত্তর সিলেটের সম্ভ্রান্ত পরিবার গোয়াইনঘাট উপজেলার বর্তমান ১০নং পশ্চিম আলীরগাঁও ইউনিয়নের পাঁচপাড়া তুড়গ্রাম গ্রামের মাষ্টার তাফাজ্জুল হোসেন ও জাহানারা বেগম দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা তাঁর মাতা-পিতার কাছ থেকে গ্রহণ করেন। নিজ গ্রামের মসজিদে প্রথম ধর্মীয় শিক্ষা গ্রহণ করে মুঈনুল ইসলাম পাঁচপাড়া মাদ্রাসায় শিক্ষার সূচনালগ্ন থেকে ১০ম শ্রেণী পর্যন্ত অত্যন্ত সুনামের সাথে সম্পন্ন করেন। তারপর মাধ্যমিক শিক্ষা ঐতিহ্যবাহী দারুসসালাম ও দারুল হাদিস লাফনাউট মাদ্রাসায় সম্পন্ন করেন। এরপর সিলেটের সর্ববৃহৎ দ্বীনি বিদ্যাপীঠ জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গা থেকে ২০২১ সালে, কওমী মাদ্রাসার সর্বোচ্চ তাকমিল ফিল হাদীস (মাস্টার্স) সম্পন্ন করেন হাইয়াতুল উলয়া লিল-জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশ বোর্ড হতে। ২০১৩ সালে কেরাতের সর্বোচ্চ সনদ সম্পন্ন করেন আল-কুরআন শিক্ষা পরিষদ বাংলাদেশ বোর্ড থেকে।

তিনি লেখাপড়ার পাশাপাশি সাংবাদিকতা, সম্পাদনা ও লেখালেখি শুরু করেন। তাছাড়া তিনি ছাত্র রাজনীতিতেও বেশ সরব। বৃটিশ বিরোধী আন্দোলনের পুরোধা জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের ছাত্র সংগঠন ছাত্র জমিয়তের কাজ করে আসছেন প্রায় অর্ধযুগ থেকে। বর্তমানে সিলেট জেলা ছাত্র জমিয়তের প্রচার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। শুধু সাংবাদিক, সম্পাদক বা লেখক বললেও কম হবে, তিনি একজন সুদক্ষ সংগঠক ও প্রকৃত সমাজসেবকও। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে লাগাতার মানুষের সেবা করে থাকেন, বিরামহীন ছুটে চলেন বিভিন্ন প্রান্তে মানুষের খোঁজ নিতে। দেশে রাষ্ট্রীয় স্বার্থ বিরোধী কোনো ইস্যুতে ও ঈমানী কোনো আন্দোলনে অত্যন্ত বিচক্ষণতার সাথে মাঠে নেতৃত্ব দিয়ে থাকেন।

আমি এই অদম্য ব্যক্তির নেক, সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করি।

লেখক: শিক্ষার্থী, সিলেট সরকারি কলেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.