• Fri. Mar 5th, 2021
Top Tags

আল্লামা কাসেমী রহ. এর জীবন ও কর্ম স্মারকে লেখা আহ্বান

ByManaging Editor

Jan 15, 2021

সীমান্ত ডেস্ক : আল্লামা নূর হোসাইন কাসেমী রহ.। ১৯৪৫ সালের ১০ জানুয়ারি জন্মগ্রহণ করেছেন। গত ১৩ ডিসেম্বর ২০২০ সালে ইন্তেকাল করেছেন। বাংলাদেশের একজন বিখ্যাত আলেমে ছিলেন। সম্প্রতি তার বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে করা হচ্ছে একটি স্মারক। তার প্রতিষ্ঠিত জামিয়া মাদানিয়া বারিধারা মাদরাসার উদ্যোগে এ স্মারক প্রকাশ করা হবে।

রাহবারে মিল্লাত আল্লামা নূর হোছাইন কাসেমী রহ. এর ছাত্র, ভক্ত, ঘনিষ্ঠজনদের থেকে লেখা আহবান করা হয়েছে প্রকাশিতব্য স্মারকে।

জানা গেছে, স্মারকটি বারিধারা জামিয়ার খতমে বোখারী মাহফিলের আগেই প্রকাশিত হবে। সুতরাং এতে আগ্রহী লেখকদের আগামী ৩১ জানুয়ারী, ২০২১ এর মধ্যে নিম্নের ই-মেইল ঠিকানায় লেখা পাঠানোর আহ্বান জানানো যাচ্ছে।
ই-মেইল ঠিকানাটি jmbaridhara@gmail.com

লেখার মৌলিক বিষয়/ক্যাটাগরি:
১. জীবনীমূলক ২. তাঁর ব্যক্তিত্ব, চরিত্র, ইলমিয়্যাত, উন্নত গুনাবলী, অবদান ইত্যাদি দিক নিয়ে ‘আলোকপাত’। ৩. “জীবন ও কর্ম” বিষয়ে বিবরণ। ৪. বৈশিষ্ট্য, চিন্তাধারা, আদর্শ ইত্যাদি বিষয়ক। ৫. তাদরীসের বৈশিষ্ট্য/ইলমে হাদীসে দক্ষতা। ৬. ফিকরে দারুল উলূম (আহলুস সুন্নাত ওয়াল জামায়াত) প্রতিষ্ঠা। ৭. ইসলামী সিয়াসাতে তাঁর অগ্রনী ভূমিকা।

৮. হক প্রতিষ্ঠা ও বাতিলের নিরশনে আপোসহীনতা। ৯. তাসাউফ ও সুলূকের জগতে পদচারণা। ১০. স্বাধীনতা সার্বভৌমত্ব সংরক্ষণে তৎপরতা। ১১. স্মৃতিচারণ। ১২. আদর্শ ছাত্র ও মানুষ গড়ার কারিগর। ১৩. দীনী শিক্ষা প্রতিষ্ঠান গড়া ও পরিচালনা করা।
১৪. বিশ্বাসে এবং আমলে আকাবিরে দারূল উলূম দেওবন্দের পদাঙ্ক অনুসরণ। ১৫. ওয়াজ-নসীহতে তাঁর চিত্তাকর্ষক বক্তব্য।

নিবেদনে: সম্পাদনা পরিষদের পক্ষে, হাফেজ মাও. আবু সালেহ, শিক্ষক, জামিয়া মাদানিয়া বারিধারা। মোবাইল: ০১৭১৫১৩৫৯৪৭

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *