• Fri. Oct 30th, 2020
Top Tags

মিশিগানে বীর মুক্তিযোদ্ধা মঞ্জুর খান আর নেই; বিভিন্ন মহলের শোক

ByManaging Editor

Oct 18, 2020

শফিক রহমান (ভয়েস অব মিশিগান ইউএসএ) :: মিশিগানে বসবাসরত ঢাকা জেলার নবাবগঞ্জ উপজেলার যন্ত্রাইল নিবাসী বীর মুক্তিযোদ্ধা ও প্রবীণ মুরব্বি, সাংস্কৃতিক অঙ্গনের প্রিয় মুখ, মিশিগান স্টেইট আওয়ামীলীগের উপদেষ্টা ও ঢাকা বিভাগ কল্যাণ সংঘের সাবেক সভাপতি মঞ্জুর খান (৭৫) গত (৯ অক্টোবর) বৃহস্পতিবার ভার্জিনিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহি ও ইন্নাইলাহি রাজিউন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়ে, দেশে অনেক আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। মরহুমের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়লে বন্ধু বান্দবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসায়ী ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ফোন করে তার আত্নীয়স্বজনকে শান্তনা ও সমবেদনা জানান। মরহুমের নামাজে জানাজা একই দিনে ভার্জিনিয়ায় সম্পন্ন শেষে তাকে সেখানে সমাহিত করা হয়েছে। উল্লেখ্য যে তিনি মিশিগানে দীর্ঘদিন বসবাস করে আসছিলেন। মাঝেমধ্যে ভার্জিনিয়াতে তার স্ত্রীসহ ছেলের বাসায় বেড়াতে যান, এরই ধারাবাহিকতায় তার ছেলের বাসায় গিয়ে অসুস্থ হয়ে পড়েন ও সেখানে তিনি চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মরহুমের মৃতুতে এখানকার স্থানীয় বাংলাদেশী কমিউনিটিতে শোকের ছায়া নেমে এসেছে। মরহুমের রাজনৈতিক সহকর্মী মিশিগান স্টেইট আওয়ামীলীগের উপদেষ্টা নুরুল আমিন মানিক তার স্মৃতিচারণ করে বলেন, আমরা দীর্ঘদিন ধরে একসাথে চলাফেরা করেছি, তিনি আমাদের রাজনৈতিক সহযোদ্ধা ও একজন সাংস্কৃতিক প্রেমীও ছিলেন। তার মৃত্যুতে আমরা একজন বিশ্বস্ত বন্ধুকে হারালাম।তিনি আরও বলেন, বন্ধুবর সহকর্মী বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম আহমদ, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা আল্লামা ও মিশিগান আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মরহুম তছওর আলীসহ আমরা বহু দিন ধরে একসাথে চলাফেরা করেছি। তিনি একজন সাদা মনের মানুষ, সহজ সরল ও বন্ধু প্রেমীও ছিলেন বলে জানান। ঢাকা বিভাগ কল্যাণ সংঘের সাধারণ সম্পাদক মাহবুব রাব্বি খান জানিয়েছেন- তিনি আমার আত্মার আত্মীয় ও একজন সদ্যালাপী, মিষ্টভাষী ও বিনয়ী স্বভাবের লোক ছিলেন; উনাকে আমি পিতৃতুল্য হিসেবে শ্রদ্ধা করতাম। চলার পথে অনেক স্মৃতি মনে পড়ে। মহান রাব্বুল আলামিন উনাকে জান্নাতবাসী করুন এই দোয়া করছি।

এদিকে মরহুমের মৃতুতে গভীর শোক ও শোকাহত পরিবারকে সমবেদনা জানিয়েছেন মিশিগান স্টেইট আওয়ামীলীগের সভাপতি ফারুক আহমেদ চান, সাধারণ সম্পাদক আবু আহমদ মুসা ও নেতৃবৃন্দরা। মিশিগান মহানগর আওয়ামীলীগ সভাপতি আব্দুস শাকুর খান (মাখন), সাধারণ সম্পাদক মোহাম্মদ মোত্তালেব ও মহানগর নেতবৃন্দ। আরও শোক জানিয়েছেন, সাংবাদিক সাহেদ আহমদ, জালালাবাদ সোসাইটি অব মিশিগানের সভাপতি এন ইসলাম শামীম, সাধারণ সম্পাদক আবুল হোসেন সোলায়মান, উপদেষ্টা আলী আকবর খান, ঢাকা বিভাগ কল্যাণ সংঘের সভাপতি দেবাশীষ দাস, সাধারণ সম্পাদক মাহবুব রাব্বি খান ও ফিরোজ মাহমুদসহ ঢাকা কল্যাণ সংঘের নেতৃবৃন্দ। বাংলা স্কুল অব মিউজিক মিশিগানের প্রতিষ্ঠাতা সংগীত শিল্পী আকরাম হোসেন, বাংলাদশী-আমেরিকান বিজনেস এসোসিয়েশন অব মিশিগানের সভাপতি আব্দুল আহাদ, সাধারণ সম্পাদক গিয়াস তালুকদার, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সভাপতি নুরুজ্জামান এখলাছ, সাবেক সভাপতি মোহাম্মদ লুৎফুর তাহের ও সেলিম আহমদ, সাবেক সাধারণ সম্পাদক নজরুল রহমান, জাহেদ মাহমুদ, আজিজ সুমন, প্রচার সম্পাদক মোহাম্মদ আব্দুল হক, বাংলাদেশ এসোসিয়েশন অব মিশিগান (বাম) এর সভাপতি জাভেদ চৌধুরী, সাধারণ সম্পাদক মাহফুজ চৌধুরী, গোলাপগঞ্জ সমিতির সভাপতি হেলাল খান, বৃহত্তর জৈন্তা এসোসিয়েশনের কোষাধ্যক্ষ রুহুল আলম, হ্যামট্রামিক সিটির কাউন্সিল ম্যান কামরুল হাসান ও নাঈম চৌধুরী, সাবেক কাউন্সিল ম্যান এনাম মিয়া, শাহাব আহমদ সুমিন, কুলাউড়া সমিতির সভাপতি জুবেরুল ইসলাম চৌধুরী খোকন, জকিগঞ্জ সোসাইটি অব মিশিগানের সভাপতি এবাদ চৌধুরী, সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ, সিলেট সদর এসোসিয়েশনের সভাপতি মোরশেদ আহমদ, বাংলাদেশী-আমেরিকান ডেমোক্রেটিক ককাস এর সভাপতি মুহিত মাহমুদ ও সাবেক সভাপতি ইকবাল ফয়েজ স্বপনসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

তারা মরহুমের রুহের মাগফেরাত ও তিনি যেন জান্নাতবাসী হোন, মহান রাব্বুল আলামিনের কাছে দোয়াও কামনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *