Main Menu

বান্দরবানে রোয়াংছড়িতে ১ দিন ব্যাপী কৃষক কৃষাণীর প্রশিক্ষণ কর্মসূচি

মোঃ শফিকুর রহমান, বান্দরবান প্রতিনিধি। 

বান্দরবানে রোয়াংছড়ি উপজেলায় তারাছা ইউনিয়নে,কৃষি বিভাগের আওতায় ১দিন ব্যাপী কৃষক কৃষাণীর প্রশিক্ষণ কর্মসৃূচি অনুষ্টিত হয়।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জনাব,একে এম নাজমুল হক, উপ পরিচালক বান্দরবান, মোঃ মিজানুর রহমান, উপ পরিচালক, হর্টি কালচার, বান্দরবান, এস এম শাহনেয়াজ জেলা প্রশিক্ষণ কর্মকর্তা এবং জনাবা, হাবিবুন্নেছা, উপজেলা কৃষি অফিসার,রোয়াংছড়ি বান্দরবান,উপ সহকারি কৃষি কর্মকর্তা মোঃ বেলাল হোসেন, ইউপি সদস্য মোরশেদ আলম সহ আরো স্থানীয় মান্যগন্য উপস্থিত ছিলেন।

অনুষ্টান কর্মসূচির শেষে বান্দরবান হর্টি কালচারের উপ পরিচালক নাজমুল হক বলেন,রোয়াংছড়ির অর্ন্তগত তারাছা ইউনিয়নে ৩০ জন কৃষক কৃষাণীকে ১দিন ব্যাপী প্রশিক্ষণ দেওয়া হয়।তাদেরকে ৪টা ভিন্ন ভিন্ন চারা কলমসম্মানি প্রদান করা হয়। কৃষক পর্যায়ে উন্নত মানের ফসলের জন্য উন্নত সার প্রয়োগ করতে হবে,তাহলে উন্নত মানের ফসল জন্মাবে। উন্নত ফসলের উৎপাদনের জন্য উন্নত সার ব্যবহার কাজে লাগাতে হবে।তাহলে উন্নত মানের ফসল উৎপন্ন হবে,এতে কৃষকরা লাভবান হতে পারবে। অল্প দামের বীজ বপন করলে বীজ উৎপাদনের ফলন তেমন ভাল হবে না,মনে করেন তিনি।
তিনি আরো বলেন, কৃষি কাজ হল বুদ্ধিমানের কাজ, বোকাদের কাজ নই।বুদ্ধিমানরা ভাল বীজ বপন করে,সমস উপযোগী উৎপাদন করে ফসলাদি। ফসল ভাল ফলানোর জন্য উন্নত মানের বীজ ক্রয় করে উৎপাদন করলে এবং ভালভাবে পরিচর্যা করলে ফল ফসলাদি উন্নত মানের ফসল পাওয়া যাবে, বলে মনে করেন তিনি।

তারাছা ব্লকের উপ সহকারি কৃষি কর্মকর্তা জানান, কৃষক পযার্য়ে কিভাবে ভাল ফসল উৎপাদন করা যায়, কিভাবে পরিচর্যা করলে ভাল ফলন উৎপাদন করতে পারে,আজকের দিন ব্যাপি কর্মসূচিরর আলোচ্য বিষয়।বান্দরবানে রোয়াংছড়িতে তারাছা ইউনিয়নে আজ ৩০জন কৃষক কৃষাণিকে বিনা মূল্যে চারটা চারা গাছ সহ সম্মানি প্রদান করা হয়েছে,বলে তিনি জানান।

তিনি আরো বলেন,কৃষক পর্যায়ে, ডাল তেল মসলা জাতীয় ফসলের ফেলন বারি ফেলন-১ এর উৎপাদন স্থানীয় জাতের তুলনায় ভাল উৎপাদন সাইজেও বড় ২৫-৩৫% আমিষ রয়েছে।সিদ্ধ হতে সময় লাগে ২০ -২৫ মিনিট।স্থানীয় ভাবে,এই বীজের চাহিদা অনেকের বেড়েছে।তা ছাড়াও এই দুর্যোগময় মুহুর্তে কৃষি বিভাগের কর্মকর্তার কৃষকের দোড়গোড়ায় গিয়ে ফল গাছ ব্যবস্থাপনার মাধ্যমে উৎপাদন বৃদ্ধির প্রশিক্ষসহ চারা কলম বিতরন করা হয়েছে বলে তিনি জানান।।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *