Main Menu

রমযানের গুরুত্বপূর্ণ মাসআলা (পর্ব-২২)

[মুফতি আমিনুর রশিদ গোয়াইনঘাটী]

ফিতরা সংক্রান্ত কয়েকটি হাদীস এবং মাসআলা।

ফিতরা ছোট -বড়, নারী -পুরুষ সবার ওপর ওয়াজিব। (১)হযরত ইবনে আব্বাস (রা:) থেকে বর্ণিত, একবার তিনি রামাযানের শেষ দিকে বললেন -তোমরা রোযার যাকাত অাদায় কর। নবীয়ে করীম সা: প্রত্যেক স্বাধীন ব্যক্তি, গোলাম,নারী,পুরুষ এবং ছোট, বড় সবার ওপর এ যাকাত খেজুর,যব এক ছা’ অথবা গম আধা ছা’ নির্ধারণ করেছেন।
( আবু দাউদ, নাসায়ী, মিশকাত-১৬০)
(২) হযরত ইবনে আব্বাস (রা:) থেকে বর্ণিত,তিনি বলেন, নবীয়ে কারীম (স:) সাদকায়ে ফিতর নির্ধারণ করেছেন, রোযাকে অনর্থক কথা ও অশ্লীল ব্যবহার এবং গরীবদের (মুখে) অন্ন দেয়ার জন্যে।
( অাবু দাউদ, মিশকাত -১৬০)
(৩) আবু হাফস বিন শাহিন গ্রহণযোগ্য সনদে মারফু হাদীস বর্ণনা করেন যে,রামাযান মাস (অর্থাৎ এ মাসে কৃত আমল বিশেষ করে রোযা) আসমান ও জমিনের মাঝে ঝুলন্ত থাকে। ওপরে ওঠেনা। অর্থাৎ কবুল হয় না। কিন্তু ফিতরা আদায়ের মাধ্যমে। অর্থাৎ রামাযান শেষ হওয়ার সাথে সাথে ফিতরা দিলেই সমস্ত মাসের কৃত আমল বিশেষ করে রোযা কবুল হয়।
( ফয়জুল কালাম বাংলা-৩৪৪)

মাসআলা: (ক) ফিতরা এবং রোযা দু’টো পৃথক পৃথক এবাদত ; একটার সাথে অপরটির কোন সংস্রব নেই। সুতরাং যারা রোযা রাখেনি, তাদের ওপরও ফিতরা ওয়াজিব। অার যারা রোযা রেখেছে, তাদের ওপরও ফিতরা ওয়াজিব। উভয়ের মধ্যে কোন পার্থক্য নেই। (বেহেশতী যেওর-৩/২৭৫)

(খ) ঈদের দিন সুবহে সাদিকের সময় যেহেতু সাদকায়ে ফিতর ওয়াজিব হয়; তাই যদি কেউ সুবহে সাদিকের আগে মারা যায়, তাহলে তার ওপর সাদকায়ে ফিতর ওয়াজিব হবে না। পক্ষান্তরে সুবহে সাদিকের পরে মারা গেলে, তার ওপর ফিতরা ওয়াজিব হবে। (ফাতাওয়া হিন্দিয়্যাহ – ১/১৯২, আপকে মাসায়েল -৩/৪১৫, বেহেশতী যেওর -৩/২৭৪)

(গ) মালেকে নেসাবের সন্তান যদি সুবহে সাদিকের আগে জন্মগ্রহণ করে, তাহলে তার সাদকায়ে ফিতর দিতে হবে। পক্ষান্তরে সুবহে সাদিকের পরে জন্মগ্রহণ করলে তার সাদকায়ে ফিতর দিতে হবে না। এমনিভাবে সুবহে সাদিকের পরে কেউ নতুন মুসলমান হলে তার ওপর ফিতরা ওয়াজিব হবে না। পক্ষান্তরে সুবহে সাদিকের আগে মুসলমান হলে তার ওপর সাদকায়ে ফিতর ওয়াজিব হবে। ( ফাতাওয়া হিন্দিয়্যাহ -১/১৯২, আপকে মাসায়েল -৩/৪১৫, বেহেশতী যেওর -৩/২৭৫)
আল্লাহ তা’লা অামাদেরকে সঠিকভাবে মাসআলা বোঝে অামল করার তাওফীক দান করুন। আ-মীন।।

লেখক: মুফতি, মুহাদ্দিস, খতিব ও কলামিস্ট। 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *