Main Menu

রমযানের গুরুত্বপূর্ণ মাসআলা (পর্ব-২০)

[মুফতি আমিনুর রশিদ গোয়াইনঘাটী]

ফিতরা সংক্রান্ত আরো কিছু মাসআলা : ( ক) স্ত্রীলোকের অলঙ্কারাদি অত্যাবশ্যিক উপকরণাদির অন্তর্ভুক্ত নয়। অতএব, যে মেয়েলোকের কাছে সাড়ে বায়ান্ন তোলা রুপা কিংবা সমমূল্যের অলঙ্কার থাকবে, তার ওপরও ফিতরা দেয়া ওয়াজিব। (বেহেশতী যেওর- ৩/২৭৪, আহসানুল ফাতাওয়া -৪/২৮০)।
অনেক মেয়েলোক এমন আছেন, যারা একবার এক শাড়ি বা ড্রেস ব্যবহার করার পর আর ব্যবহার করেন না, অালমারিতে রেখে দেন। নতুন অারেকটা জামা ব্যবহার করতে পছন্দ করেন। আজকাল পুরুষেরাও কম না। সুতরাং তিন সেটের অতিরিক্ত কাপড়-চোপড় প্রয়োজনীয় জিনিষের মধ্যে গণ্য হবে না। এগুলোরও হিসেব ধরতে হবে। রেডিও, টিভির মত পাপের সামগ্রী প্রয়োজনীয় জিনিষের মধ্যে গণ্য হবে না। সুতরাং এসবের মুল্যও হিসেবে আনতে হবে। (ফাতওয়া শামী-৫/২১৯, আহসানুল ফাতাওয়া -৪/৪৮৩)।
বড় বড় ডেগ,বড় বড় বিছানাপত্র, বড় বড় শামিয়ানা যা দৈনন্দিন কাজে লাগে না, বছরে দু’ বছরে বিয়ে শাদিতে কখনো কখনো কাজে লাগে এগুলোকেও মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিষের মধ্যে গণ্য করা যাবে না। এসবের মুল্যও ধরতে হবে। (বেহেশতী যেওর -৩/২৯২) ।

(খ) সূক্ষ্ম হিসেবে যাদের ওপর ফিতরা ওয়াজিব নয়। অথচ দেয়ার সামর্থ্য আছে, তারা যদি নিজ খুশিতে ফিতরা দেন,তাহলে তাদের জন্যে তা মুস্তাহাব হবে এবং তারা অনেক সওয়াব পাবেন। কারণ হাদীস শরীফে এসেছে, গরীব হওয়া সত্ত্বেও কষ্ট করে যে আল্লাহর রাস্তায় সদকা দেয়, তার দানকে আল্লাহ তা’লা অনেক বেশি পছন্দ করেন। (বেহেশতী যেওর-৩/২৭৪) ।

(খ) সাদকায়ে ফিতর আদায় করার ক্ষেত্রে নিজ নিজ এলাকার মূল্য ধর্তব্য হবে। যারা গ্রামে বাস করেন, তাদের জন্যে ওই এলাকার গমের দাম প্রযোজ্য আর যারা শহরে বাস করেন, তাদের জন্যে শহরের মূল্য প্রযোজ্য। এ ব্যাপারে কারো বিভ্রান্তি ছড়ানোর কোন অবকাশ নেই। ( মাহে রমজানুল মুবারক -৯৫)।
উল্লেখ্য, গোয়াইন ঘাটে প্যাকেটের আটার( সর্ব্বোচ্চ) দাম ৩৫ টাকা। ১ কেজি ৬৫০ গ্রামের দাম ৫৭,৭৫ টাকা। সামান্য বৃদ্ধি করে ধরা হয়েছে -৬০ টাকা। সুতরাং জন প্রতি ফিতরা দিতে হবে, সর্বনিম্ন ৬০ টাকা করে। বাড়িয়ে দিলে কোন অসুবিধে নেই; বেশ ভাল। খেজুর,কিসমিস ইত্যাদি দ্বারা দিলে ৩ কেজি ৩০০ গ্রাম করে দিতে হবে। (বাজার দর আপনারা ঠিক করে নিবেন।) আল্লাহ পাকই ভাল জানেন।
আল্লাহ তা’লা আমাদেরকে সঠিকভাবে মাসআলা বোঝে আমল করার তাওফীক দান করুন। আ-মীন।।

লেখক: মুফতি, মুহাদ্দিস, খতিব ও কলামিস্ট। 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *