February 7, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

একজন আলেম সাংবাদিকের সাফল্যকথন

1 min read

আবু জোবায়ের :: সাংবাদিকতা হলো, চলন্ত জীবনের শব্দময় প্রতিচ্ছবি। ওই প্রতিচ্ছবিতে ভেসে ওঠে জীবন, সমাজ ও রাষ্ট্রের গতি-প্রকৃতি, চিন্তার পরিবর্তন ও ধ্যান-ধারণার বিবর্তন— যা সমাজ বিপ্লবে, সাংস্কৃতিক রূপান্তরে এবং ইতিহাস নির্মাণে সাহায্য করে। পথ নির্দেশিকা দেয়।

একজন সাংবাদিক শুধু সংবাদ সংগ্রহই করেন না। তিনি সমকালের ইতিহাসের গতিময় স্রোতের মধ্যে বাস করেন। দেখেন ইতিহাসের গতি-প্রকৃতি ও নির্মাণকে। ওই খণ্ড খণ্ড ঘটনার মধ্যে দিয়ে নির্মাণ করেন আগামীর ইতিহাস।

তরুণ আলেম জুনাইদ আহমদ ইসলামি ঘরানার প্রথম অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমে তিন বছর ধরে একজন সাংবাদিকের দায়িত্ব পালন করছেন। তার অসাধারণ মেধা, মনন, যোগ্যতা ও সৃজনশীলতার গুণে এই অল্প সময়েই তিনি মানুষের বিপুল আস্থা ও ভালবাসা অর্জন করেছেন এবং অনেক সম্মাননা পুরস্কারও পেয়েছেন।

গতকাল ৬ ই মার্চ ২০২০ জুমাবার চট্টগ্রাম ফটিকছড়ি নাজিরহাট সোসাইটি মাঠে ছাত্র জমিয়ত নাজিরহাট উপজেলা কর্তৃক আয়োজিত ‘স্বাধীনতা সংগ্রামে ওলামায়ে দেওবন্দের অবদান’ শীর্ষক কনফারেন্সে ইসলামী সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় তাকে সম্মাননা স্মারক(ক্রেস্ট) প্রদান করা হয়।

এ সম্মাননা তার সাংবাদিকতার জীবনের মূল্যবান একটি অর্জন। এ সম্মাননা ক্রেস্ট তাকে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচার, ইসলামি মিডিয়া বিপ্লব ও সাংবাদিকতার ময়দানে এগিয়ে যেতে সাহস ও অনুপ্রেরণা যোগাবে।

একজন আদর্শ সাংবাদিক হিসেবে তিনি সবসময়ই রসিক, সৌজন্যবাদী, বন্ধুভাবাপন্ন, শান্তশিষ্ট ও নিরপেক্ষ। এছাড়াও নীতি-নৈতিকতা, পেশাগত স্বচ্ছতা, তীব্র পর্যবেক্ষণ ক্ষমতা ও সবকিছুর ভালো-মন্দের বিচার-বিশেষণের নিপুণতা তার কয়েকটি বড় গুণ। এই গুণগুলো তাকে অনন্য করে তুলেছে এবং সবার থেকে আলাদা ও ব্যতিক্রমি করে দিয়েছে।

তরুণ সাংবাদিক জুনাইদ আহমদ বহুমুখী প্রতিভার অধিকারী একজন মানুষ। একাধারে তিনি অতুচ্চ মানের কবি, সাহিত্যিক, দার্শনিক ও আলোচক। আশ্চর্য গভীরতা ও সহজ-সাবলীল-প্রাঞ্জল ভাষায় গেঁথে চলেন তার নিজের কথা, মানুষের কথা, ইসলামের কথা ও চারপাশের জগতের কথা। ইসলামি মিডিয়া বিপ্লবের স্বপ্ন নিয়ে তিনি নিরলস ভাবে কাজ করে চলেছেন।

বর্তমান সময়ের মুসলিম উম্মাহর অন্যতম শ্রেষ্ঠ রাহবার আল্লামা জুনায়েদ বাবুনগরী (হাফি.)-র তিনি অত্যন্ত কাছের ও মহব্বতের একজন মানুষ। বাবুনগরী সাহেবের বিশেষ দুআ, তত্ত্বাবধান ও দিকনির্দেশনায় তিনি হলুদ মিডিয়ার মোকাবিলায় কলমযুদ্ধ চালিয়ে যাচ্ছেন। এজন্য তার লিখনীতে এক অদ্ভুত প্রভাবশক্তি আছে। তার চিন্তা-অনুভূতি, ধ্যান-ধারণা, ভাব-ভঙ্গি এমনকি তার প্রাণস্পন্দনও পাঠকের মধ্যে সংক্রমিত হয়। তাদের অন্তরে ইসলামের বিদ্যুত প্রবাহ বয়ে যায়। রুচিশীল ও চিন্তাশীল পাঠক মাত্রই তা বুঝতে পারেন।

সাংবাদিকতা একটি মহৎ, আদর্শ ও সম্মানজনক পেশা। এবং এই সাংবাদিকতায় একটি জাতি নির্মাণ বা ধ্বংসের গদ্য। বর্তমানে এই অঙ্গনকে ব্যবহার করা হচ্ছে ইসলাম এবং মুসলিম চেতনা ও স্বার্থের বিরুদ্ধে। তাই হলুদ মিডিয়ার এই বিপরীত স্রোতকে রোধ করার জন্য তরুণ আলেমদের এগিয়ে আসতে হবে। এবং যদি হলুদ সাংবাদিকতার সামনে একটি আদর্শ সাংবাদিকতার শক্তিশালী দেয়াল দাড় করানো না যায়, তাহলে পুরো মুসলিম জাতিকেই এর চরম মূল্য দিতে হবে।

প্রিয় জুনাইদ আহমদ আলোকিত মনের শ্রেয় ও স্বপ্নমুখী মানুষ। আলোর মতোই গতিময় ও দীপ্তময় তার স্বপ্ন— মুসলিম উম্মাহর একটা সুন্দর আগামীর জন্য। সেই স্বপ্ন পূরণে সাংবাদিকতার ময়দানে সে বহুদূর এগিয়ে যাবে এবং পরবর্তীদের জন্য নিজেকে উত্তম আদর্শ ও মডেল হিসেবে প্রতিষ্ঠিত করবে। এ আমার দৃঢ় বিশ্বাস।

লেখক:- আবু জোবায়ের
শিক্ষার্থী, হাটহাজারী মাদরাসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.