Main Menu

১১ বছরের নেতৃত্বের ইতি টানছেন মাশরাফি

হেলাল আহমদ :: জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডে খেলতে আজ মাঠে নামবে বাংলাদেশ। শুক্রবার (০৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়। জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলের হয়ে আজ শেষ নেতৃত্ব দেবেন মাশরাফী বিন মোর্ত্তজা।

প্রথম দুই ম্যাচ জিতে ইতোমধ্যেই সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। চাপ মুক্ত থাকায় বুধবার বিশ্রামে ছিলেন তামিম-মাশরাফীরা। তবে গতকাল অনুশীলনে ঘাম ঝরায় বাংলাদেশ। এ সিরিজে ব্যাটিংটা দারুণ হয়েছে টাইগারদের। তবে প্রত্যাশা পূরণ করতে পারেনি বোলাররা। তাই অনুশীলনে এ বিষয়টি নিয়ে কাজ করা হয়েছে এদিন। বিয়ের কারণে প্রথম দুই ওয়ানডে স্কোয়াডে না থাকলেও শেষ ওয়ানডে দলে ফিরেছেন সৌম্য সরকার।
এদিকে সিরিজ হারালেও জিম্বাবয়ের লক্ষ্য শেষ ম্যাচে জয় তুলে নেয়া। সে লক্ষ্যে অনুশীলনে বেশ ব্যস্ত সময় পার করেছে তারা। প্রথম ম্যাচ বাজে ভাবে হারলেও, দ্বিতীয় ওয়ানডেতে লড়াকু পারফরমেন্স থেকে অনুপ্রেরণা নিচ্ছে তারা।
২০০৯ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথমবারের মতো অধিনায়কত্ব পেয়েছিলেন মাশরাফী। যদিও ইনজুরির থাবায় ছিটকে যান সফরের প্রথম ম্যাচেই। ফিরে এসে ফের দায়িত্ব পান পরের বছর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে। এবারও একই পরিণতি। প্রথম ওয়ানডেতেই ছিটকে যান মাঠ থেকে, সেবার মাঠে ফেরেন ডিসেম্বরেই। কিন্তু মাশরাফী বিন মোর্ত্তজাকে দেয়া হয়নি অধিনায়কত্ব।
তৃতীয় দফায় তাকে নেতৃত্ব দেয়ার সিদ্ধান্ত জানানো হয় ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর। যা চলছে এখনও। মাশরাফীর অধিনায়কত্বের এবারের অধ্যায়ে বাংলাদেশ ক্রিকেট দল পৌঁছে গেছে অন্য উচ্চতায়। তার নেতৃত্বেই বাংলাদেশ এখন ওয়ানডে ক্রিকেটের সমীহ জাগানিয়া দল। যার প্রমাণ মিলেছে ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ কিংবা ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে।
এখন পর্যন্ত ৮৭টি ওয়ানডে ও ২৮টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করেছেন মাশরাফী।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *