February 8, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

উদ্বোধনের অপেক্ষায় গোয়াইনঘাটের সম্প্রসারিত প্রশাসনিক ভবন; উদ্বোধন করবেন মন্ত্রী

1 min read

এম,এ মতিন :: সিলেটের গোয়াইনঘাট উপজেলায় ৪ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে অত্যাধুনিক উপজেলা সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম। সম্প্রসারিত ওই প্রশাসনিক ভবনটির নির্মাণ কাজ সম্পন্ন হলে একই ছাদের নিচে ঠাঁই হবে সরকারি ১৫/২০টি বিভিন্ন দফতর সমুহের। ৪র্থ তলা বিশিষ্ট সম্প্রসারিত প্রশাসনিক ভবনের ভিতরে ৩২টির অধিক কক্ষের সাথে পৃথক ওয়াশরুম থাকবে।

এছাড়াও আধুনিক কারুকার্য সম্পন্ন ও দৃষ্টিনন্দন একটি বিশাল মিলনায়তন পৃথক স্থানে নির্মিত হচ্ছে।পাশাপাশি ভবনের সামনে বঙ্গবন্ধু ম্যুরাল ও দৃষ্টিনন্দন স্বাধীনতাস্তম্ভ নির্মাণ করা হবে। এতে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের তদারকিসহ উন্নয়ন কার্যক্রম পরিচালনা করতে সহজ হবে উপজেলা নির্বাহী অফিসারগণের। পাশাপাশি সরকারি বিভিন্ন সুযোগ, সুবিধাসহ নাগরিক সেবা সহজে লাভ করবেন স্থানীয়রা।

২০১৮ সালের ৩০ (জানুয়ারি) মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিলেটের ৩৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যে গোয়াইনঘাট উপজেলা পরিষদের সম্প্রসারিত ভবন ও হলরুম নির্মাণ প্রকল্পটিও ছিল। এলজিইডির আওতায় নির্মিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মাণ প্রকল্পটির কাজ চলছে ধীরগতিতে। ৪ কোটি ৯১ লাখ টাকা মূল্যে সিলেটস্থ সুবিদ বাজারের মেসার্স আক্তার ট্রেডার্স প্রকল্পটির কাজ পান।

পরবর্তীতে উক্ত প্রকল্পটির কাজ বাস্তবায়ন করছে গোয়াইনঘাটের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স তানভীর ট্রেডার্স। উক্ত প্রকল্পটির নির্মাণ কাজের সময়সীমা একাধিক বার বৃদ্ধি করার পরও কাজ সম্পন্ন হচ্ছে না। প্রকল্পটির নির্মাণ কাজ শেষ হওয়ার সর্বশেষ সময় চলতি মাসের ১৫ তারিখ।
এছাড়া ইতিমধ্যে এসব ভবন নির্মাণে নিম্নমানের টাইলস, কাঠের দরজাসহ বিভিন্ন নির্মাণসামগ্রীর ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ ওঠেছে।

সূত্র জানায়, তবে নির্মাণ কাজ ত্রুটিপূর্ণ হলে তা সংস্কার করতে জামানত হিসেবে ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে কাজের ১০% জমা রাখা হয়েছে। ভবন নির্মাণে ত্রুটি হওয়ায় সংশ্লিষ্ট অফিসের দায়িত্বপ্রাপ্তদের প্রতি চরমভাবে ক্ষুব্ধ স্থানীয়রা।
এদিকে, গোয়াইনঘাট উপজেলা পরিষদের সম্প্রসারিত ভবন ও হলরুম নির্মাণ প্রকল্পটি একাধিক বার পরিদর্শন করে যথাযথ ভাবে নির্মাণ কাজ সম্পন্ন করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আক্তার ট্রেডার্স কতৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। অপরদিকে প্রতিদিন অন্তত একবার করে হলেও উক্ত প্রকল্পটির কার্যক্রম তদারকি করছেন উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব।

স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করে যথাযথভাবে নির্মাণসামগ্রীর ব্যবহারের মাধ্যমে সম্প্রসারিত ভবন ও হলরুমের বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছেন ইউএনও নাজমুস সাকিব।

এ ব্যাপারে আজ ০২ মার্চ (সোমবার) গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিবের নেতৃত্বে উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা গোলাম আম্বিয়া কয়েছ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হক মেম্বারসহ ৫-৭ জনের একটা টিম সম্প্রসারিত ভবন ও হলরুম পরিদর্শন করেন। এতে নাজমুস সাকিব বলেন, গোয়াইনঘাট উপজেলা পরিষদের সম্প্রসারিত ভবন ও হলরুম নির্মাণ প্রকল্পটি যথাযথভাবে নির্মাণ কাজ সম্পন্ন করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। পাশাপাশি জনগুরুত্বপূর্ণ বিশাল এ প্রকল্পটি নিয়মিত তদারকি করা হচ্ছে। প্রকল্পের নির্মাণসামগ্রীর গুণগত মান নির্ণয়ের মাধ্যমে কাজ চলমান রয়েছে। চলতি মাসের শেষ পর্যায়ে প্রকল্পটির কাজ সম্পন্ন হবে বলে আমরা আশাবাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.