Main Menu

দোকানে কোনো কিছু স্বেচ্চায় ফেলে গেলে তা বিক্রি করা বৈধ?

এস/এ, ফতোয়া শাখা।।

প্রশ্ন: মুহতারাম, আমার একটি কম্পিউটার সার্ভিসিংয়ের দোকান আছে। অনেকে সার্ভিসিংয়ের জন্য মাদারবোর্ড নিয়ে আসলে দেখা যায়, সেটা মেরামত করার চে’ নতুন মাদারবোর্ড কিনে নেওয়াই ভালো। আমি তাদেরকে বিষয়টি বললে, অনেকে নতুন মাদারবোর্ড কিনে পুরনোটি ফেলে চলে যায়। অনেকদিন পর দেখা যায়, কোনো কোনো পুরনো মাদারবোর্ড ঠিক করে ব্যবহারযোগ্য করা সম্ভব হয়।

পরবর্তীতে যখন মেরামত করে এগুলো ব্যবহারযোগ্য হয় তখন কি এগুলো আমার জন্য বিক্রি করা জায়েয হবে? অথবা এর বিভিন্ন পার্টস অন্য মাদারবোর্ডে ব্যবহার করা জায়েয হবে? নাকি মালিককে বিষয়টি জানাতে হবে? অথচ মালিককে তো আমি চিনি না। আর মালিকও তো স্বেচ্ছায় জিনিসটি ফেলে গেছে।

যদি এগুলো মেরামত করে ব্যবহার করা বা বিক্রি করা জায়েয না হয় তাহলে ইতিপূর্বে যেগুলো বিক্রি করেছি সেগুলোর ব্যাপারে আমার করণীয় কী? আর এখনও যেগুলো রয়ে গেছে সেগুলো কী করব? বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।

উত্তর: এধরনের যন্ত্রাংশ যদি মালিক স্বেচ্ছায় ফেলে রেখে যায় তাহলে তা ঠিক করে আপনি নিজে ব্যবহার করতে পারবেন। বিক্রিও করতে পারবেন। কিন্তু এক্ষেত্রে নিরাপদ হল, যন্ত্রের মালিককে বিষয়টি বলে নেওয়া। কারণ অনেক সময় মালিক একেবারেই মূল্যহীন মনে করে তা রেখে যায়।

দলিল: শরহুস সিয়ারিল কাবীর, সারাখসী ৩/১৪৮; ফাতহুল কাদীর ৫/৩৫২; রদ্দুল মুহতার ৪/২৭৮; ইলাউস সুনান ১৩/২৯। সূত্র: আল কাউসার






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *