• Tue. Sep 29th, 2020
Top Tags

প্রাণঘাতী করোনা ভাইরাস থেকে আত্মরক্ষার আমল

ByManaging Editor

Feb 10, 2020

[আবু জোবায়ের]

ইসলাম পরিপূর্ণ একটি জীবন বিধান। ইসলাম প্রত্যেক যুগেই নিজের উপযোগিতার প্রমাণ রেখেছে এবং দিয়েছে মানবজীবনে সৃষ্ট সকল সমস্যার সমাধান।

সম্প্রতি চীনজুড়ে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী ‘করোনা ভাইরাস’। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ ৪৯০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে ‘আল জাজিরা’।
স্পেন, যুক্তরাজ্যসহ বিশ্বের প্রায় ২০টি দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। ইতোমধ্যেই করোনা ভাইরাস মোকাবিলায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাস জাতীয় অন্যান্য মহামারী ও দূরারোগ্য ব্যাধি মূলত আল্লাহ তা’আলার পক্ষ থেকে গজব ও শাস্তি। মানুষ যখন ব্যাপক হারে আল্লাহ তা’আলার অবাধ্যতা ও নাফরমানিতে লিপ্ত হয়ে পড়ে, তখন আল্লাহ তা’আলা মানুষদের সতর্ক করার জন্য পৃথিবীতে বিভিন্ন গজব ও শাস্তি নাজিল করেন।
হযরত আবদুল্লাহ বিন উমার (রাঃ) বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন: যখন কোন জাতির মধ্যে প্রকাশ্যে অশ্লীলতা ছড়িয়ে পড়ে তখন সেখানে মহামারী আকারে প্লেগরোগের প্রাদুর্ভাব হয়। তাছাড়া এমন সব ব্যাধির উদ্ভব হয়, যা পূর্বেকার লোকদের মধ্যে কখনো দেখা যায়নি। (সুনানে ইবনে মাজাহ, হাদিস নং ৪০১৯)

এজন্য যে কোন মহামারি থেকে বাঁচতে সর্বপ্রথম করণীয় হচ্ছে— নিজেদের কৃতকর্ম থেকে তাওবা করা এবং বেশি বেশি ইস্তেগফার করা এবং আল্লাহ তা’আলার আনুগত্যের দিকে ফিরে আসা।

পাশাপাশি যেখানে এ ধরনের রোগের প্রাদুর্ভাব দেখা যাবে, সেখানে যাতায়াত করা থেকে বিরত থাকতে হবে। নিজেকে সুরক্ষিত রাখতে হবে।
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কোথাও মহামারি দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থানরত থাকলে সে জায়গা থেকে চলে এসো না। অন্যদিকে কোনো এলাকায় মহামারি দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থান না করলে সে জায়গায় যেয়ো না। (তিরমিজি শরিফ, হাদিস : ১০৬৫)

এছাড়া নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহামারি থেকে বাঁচতে বেশি বেশি এই দোয়া পড়তে বলেছেন,
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْبَرَصِ، وَالْجُنُونِ، وَالْجُذَامِ، وَمِنْ سَيِّئِ الأَسْقَامِ. (رَوَاهُ أَبو داود بإِسنادٍ صحيح)

উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাসি, ওয়াল জুনুনি, ওয়াল জুযামি,ওয়া সাইয়ি ইল আসক্কাম’।

অর্থ: হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই শ্বেত, উন্মাদনা, কুষ্ঠ এবং সমস্ত দুরারোগ্য ব্যাধি হতে। (সুনানে আবু দাউদ, হাদিস নং ১৫৫৪)

আল্লাহ তায়ালা আমাদের সবাইকে করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকার তাওফিক দান করুন।

লেখক: আবু জোবায়ের
শিক্ষার্থী: হাটহাজারী মাদ্রাসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *