• Tue. Sep 29th, 2020
Top Tags

প্রাথমিকে সহকারী শিক্ষকের বেতন বৃদ্ধি

ByManaging Editor

Feb 9, 2020

নিজস্ব প্রতিনিধি :: সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীন দুই ধরনের সহকারী শিক্ষকদের বেতনের গ্রেড হবে ১৩তম। বর্তমানে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষক ১৪তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন শিক্ষকেরা ১৫তম গ্রেডে বেতন পান।

আজ রোববার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নতুন সিদ্ধান্তের বিষয়ে মন্ত্রণালয়ের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কাছে চিঠি দিয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ১৩তম গ্রেডে শুরুতে একজন সহকারী শিক্ষকের মূল বেতন হবে ১১ হাজার টাকা। অন্যদিকে প্রধান শিক্ষকদের বেতনও বাড়ানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম-আল-হোসেন প্রথম আলোকে বলেন, প্রধান শিক্ষকদের বেতন নিয়ে উচ্চ আদালতের একটি মামলা চলমান। সে জন্যই প্রধান শিক্ষকদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যায়নি।

এদিকে শিক্ষকদের বেতন বাড়লেও প্রাথমিক শিক্ষক সংগঠনের নেতারা সন্তুষ্ট নন। তাঁরা বলছেন, তাঁদের দাবি অনুযায়ী বেতন বাড়েনি।

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদের সদস্যসচিব ও শিক্ষক নেতা মোহাম্মদ শামসুউদ্দিন প্রথম আলোকে বলেন, তাঁদের দাবি হলো—সহকারী শিক্ষকদের বেতন ১১তম গ্রেডে করা এবং প্রধান শিক্ষকদের বেতনের গ্রেড দশম গ্রেডে করা। সে অনুযায়ী না হওয়ায় তাঁরা সন্তুষ্ট হতে পারছেন না। তবে তাঁরা আশা করছেন, মুজিব বর্ষে প্রধানমন্ত্রী তাঁদের পরিপূর্ণ দাবি মেনে নেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *