Main Menu

হালাল খাদ্যাভ্যাসের কারণে উইঘুর মুসলমানরা এখনো করুনাভাইরাসমুক্ত

করোনা ভাইরাস ইতিমধ্যে চীন সহ সারাবিশ্বে মারাত্মক আকার ধারণ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ইতিমধ্যে এটাকে মহামারী আকারে ঘোষণা করেছে। পুরোপুরি অবরুদ্ধ রাখা চীনের উহান ও হুবেই শহরসহ আরো কয়েকটি শহর। শুধু চীন নয় আক্রান্ত ভারত, জাপান, ভিয়েতনাম, হংকংসহ বিশ্বের প্রায় চব্বিশটি দেশ।

বন্ধ করে দেওয়া হয়েছে বিশ্বের বহু দেশের এয়ারলাইন্স সহ প্রায় সব কয়টি দেশের বিমান যোগাযোগ। এতকিছু যখন ঘটে যাচ্ছে তখন কেমন আছেন সেদেশের নির্যাতিত উইঘুর মুসলমানরা। সম্প্রতি সিএনএন একটা প্রতিবেদন প্রকাশ করেছে।

সিএনএন এর দেওয়া সেই প্রতিবেদনে বলা হয়েছে, উইঘুর মুসলমানরা তাদের হালাল খাবার খাওয়ার কারনে এখনো অন্যান্য দের তুলনায় নিরাপদে আছে। তবে ভাইরাসটা যেহেতু সং’ক্রাম’ক তাই তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকতে পারে।

উল্লেখ্য, সম্প্রতি চীনের কোরনাভাইরাসের উৎপত্তি বাদুরের মাধ্যমে হওয়ায় বেশ গুঞ্জন সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠেছে তাদের খাদ্যাভাস নিয়ে। তাদের প্রিয় খাদ্যের তালিকায় রয়েছে তেলাপোকা, টিকটিকি, ইঁদুর, সাপ, নানা রকম কীটপতঙ্গ ও বাদুরের জুস।

মুসলমানদের খাদ্য তালিকায় হালাল ও হারাম বিভক্ত থাকায় তারা এসব খাবার ভক্ষণ করে না বিধায় চীনের কঠিন পরিস্থিতির মধ্যে বেশ নিরাপদেই রয়েছেন চীনা মুসলমানরা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *