February 8, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

সোলার দিয়ে ফসল উৎপাদনের সোনালী স্বপ্ন এখন পুরণ হতে চলেছে

1 min read

আলী হোসেন :: গোয়াইনঘাটে সোলার প্যানেলের মাধ্যমে সেচ প্রকল্প শুরু হওয়ায় স্থানীয় কৃৃষিতে ব্যাপক ভুমিকা পালন করছে। এতে করে চাষাবাদের মাধ্যমে ফসল আবাদ ও ফলন প্রাপ্তির মাধ্যমে উপকৃত হওয়ার উজ্জল সম্ভাবনা দেখা দিয়েছে।

বর্ষাকালে সনাতন পদ্ধতিতে চাষাবাদ করে এক ফসল উঠানো হতো যে জমিতে সেই জমিতে সৌর শক্তির মাধ্যমে সোলার প্যানেলের সেচের পানির দ্বারা চাষাবাদের মাধ্যমে কৃষক ও কৃষক পরিবারে দুই মৌসুমে ফসল উৎপাদনের সোনালী স্বপ্ন এখন পুরণ হতে চলেছে। এই চিত্র গোয়াইনঘাটের ১নং রুস্তমপুর ইউনিয়নের খলামাধব এলাকার।

স্থানীয় ইউপি সদস্য মুক্তিযোদ্ধা সন্তান কামাল হোসেনের উদ্যোগে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বিএডিসি)খলামাধব,টেকনাগুল,
এলাকায় গড়ে উঠেছে একাধিক সৌর প্যানেলের সেচ প্রকল্প। এলাকার কৃষক সাধন আলী,আব্দুল আজিজ, ইব্রাহীম মিয়া,মুখলেছ মিয়া,গণি মিয়া জানান,আমাদের এলাকায় ফসলি জমিগুলো এক ফসল ফলানো হতো।

পানির অভাবে শীত কালে আবাদ করা যেতোনা। উক্ত প্রকল্প এলাকায় চালু হওয়ায় আমরা ফসল ফলানো এবং সুবিধা ভোগের রঙ্গিন স্বপ্ন দেখছি। আমাদের ইউ/পি সদস্য কামাল হোসেনের উদ্যোগে সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় ফসল সোলার প্যানেলের সেচ প্রকল্প আমাদের ভাগ্যন্নোয়নে ভূমিকা পালন করবে বলে আমরা আশাবাদি।

এ ব্যাপারে কথা হলে ইউ/পি সদস্য কামাল হোসেন জানান, সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের ঐকান্তিক প্রচেষ্টায় এলাকার কৃষকদের কৃষি আবাদে উৎসাহিত করণের মাধ্যমে সাবলম্বী করতে সরকারের গৃহীত সোলার প্যানেল সেচ প্রকল্পের আওতায় ৩টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। খলামাধবে জামাল উদ্দিন, টেকনাগুল সাদু মিয়া ইসতি,পাতনী এলাকায় আনোয়ার,আনসারসহ মানুষজনের সহায়তায় প্রকল্পের কাজ এগিয়ে চলছে।

পিয়াইনের শাখা নদীর রতনখাল থেকে সোলার প্যানেলের মাধ্যমে এই সেচ প্রকল্পের দ্বারা এলাকায় কৃষি বিপ্লবের অপার সম্ভাবনা দেখা দিয়েছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বিএডিসি) সিলেট জোনের সহকারী প্রকৌশলী রুবায়েত ফয়সাল আল মামুন জানান,গোয়াইনঘাটের ১নং রুস্তমপুর ইউনিয়নে ইসতি-০১, ইসতি-০২ ও টেকনাগুল এলাকায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) পিয়াইন নদী থেকে পয়েন্ট.৫ কিউসেক পাম্পের দ্বারা ৩টি সোলার প্যানেল সেচ প্রকল্প শুরু হয়েছে।

প্রকল্পে সোলার প্যানেল,পাম্প হাউস ৬শত মিটার ভূগর্ভস্থ পাইপ লাইন নির্মাণসহ আনুসাঙ্গিক নির্মাণ ব্যায়ে ২৫লক্ষ টাকা ধরা হয়েছে। উক্ত প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে এবং আগামী জুনের মধ্যেই নির্মাণ কাজ সম্পন্ন হবে। এতে করে এলাকার ৫শতাধিক কৃষকরা তাদের জমিতে পানি সেচের সুবিধা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.