January 28, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

বৃহত্তর জৈন্তার সূর্য্য সন্তান মাওঃ আমিনুর রশিদ গোয়াইনঘাটীর সংক্ষিপ্ত জীবনী ও সফলতা

1 min read

গোলাম আম্বিয়া কয়েছ :: ১০ জানুয়ারি ১৯৭১ সালে গোয়াইনঘাট উপজেলার খলামাধব গ্রামে, বৃহত্তর জৈন্তার বিখ্যাত জমিদার আলহাজ্ব ওসমান গণী সাহেবের প্রথম পুত্র জনাব বশির উদ্দিন সাহেবের ঘরে জন্মগ্রহণ করেন। উনার দাদা জমিদার সাহেবই নাম রাখেন “আমিনুর রশিদ”। খলামাধব আদর্শ মক্তব দিয়েই উনার শিক্ষা জীবন শুরু। তারপর খলামাধব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা লাভ করেন। অতপর দেশের প্রাচিনতম ইমলামী বিদ্যাপিট জামেয়া দারুস সালাম লাফনাউটে সরফ জামাতে ভর্তি হয়ে জালালাইন জামাত পর্যন্ত শিক্ষা অর্জন করে দারুল উলুম হাটহাজারী মাদ্রাসায় মেশকাত জামাত ও বিভিন্ন ফনোনাত সম্পর্কে জ্ঞান অর্জন করেন, অতপর ছত্রপুরী হুজুর রহঃ এর বলাতে পুনরায় লাফনাউট মাদ্রাসায় এসে ১৪০০বাংলা মোতাবেক ১৯৯৪ ইং সনে দাওরায়ে হাদীস সমাপ্ত করেন। এই বছরই দারুস সালামের শিক্ষক হিসেবে তিনি নিযুক্ত হন, কিছু দিনের মধ্যেই তিনি উক্ত জামেয়ার মুহাদ্দিস হিসাবে খ্যাতি অর্জন করেন, অতপর হাকুর বাজার মহিলা মাদ্রাসায় শায়খুল হাদীস হিসাবে সপ্তাহে একদিন হাদীস শিক্ষা দেন। ১৯৯৬ সাল থেকে তিনি একে একে মাসিক মুঈনুল ইসলাম, মুসলিম জাহান, তৌহিদী পরিক্রমা সহ বিভিন্ন পত্রিকার নিয়মিত লেখক হয়ে ওঠেন। এরপর ২০০৬ সালে তিনি গোয়াইনঘাট কেন্দ্রীয় জামে মসজিদের খতিবের মর্যাদা লাভ করেন। বিগত ১০বছর যাবৎ খাদিমুল কোরআন গোয়াইনঘাট উপজেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। ২০০৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত আস্ সালাম ফুজালা পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্বে রয়েছেন। করিমিয়া বোর্ড বাংলাদেশের পরীক্ষা নিয়ন্ত্রক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের অডিটর হিসাবে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বর্তমানে দেশের বিভিন্ন জাগায় বিশিষ্ট ইসলামী চিন্তাবীদ, বিশিষ্ট সাহিত্যিক, লেখক, গভেষক ও ইসলামী লেকচারাল, হিসাবে উনার সুনাম রয়েছে। বাংলাদেশের ভুকে তিনি গোয়াইনঘাট সহ বৃহত্তর জৈন্তার নাম উঁচু করে রেখেছেন, গোয়াইনঘাট জৈন্তার মাথার তাজ হিসাবে তিনি গোয়াইনঘাটে বসবাস করছেন। আমরা কখনোই উনাকে ভুলব না, স্মৃতির পাতায় চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে “মাওলানা আমিনুর রশিদ গোয়াইনঘাটী” নামটি। আমরা চাই হুজুর আরো অনেক বড় হোন যাতে বাংলাদেশের নাম বিশ্ব দরবারে উচুঁ করে ধরতে পারেন। আল্লাহ হুজুরেকে নেক হায়াত দান করুন।

(সীমান্তের আহ্বানের প্রধান উপদেষ্টাকে নিয়ে সংক্ষিপ্ত জীবনী লিখেছেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও সীমান্তের আহ্বানের উপদেষ্টা জননেতা মাওলানা গোলাম আম্বিয়া কয়েছ) 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.