February 8, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

বই ছাপাতে কি টাকা লাগে? কি বললেন “ব্লাক ডায়মন্ডের” লেখিকা?

1 min read

রওশন আরা তাবাসসুম :: অফলাইনের পরিচিত একজন জানতে চাইছিলেন- বই ছাপাতে টাকা লাগছে? কতো লাগলো?

কিছুক্ষণ চুপ ছিলাম। তারপর শুধু বললাম- টাকা দিয়ে বই ছাপাতে হবে কেনো? এর কোনো স্বার্থকতা আছে?

সত্যিই ভাবুন তো…. আপনার লেখা প্রকাশনী আপনার কাছ থেকেই টাকা নিয়ে বই আকারে প্রকাশ করছে। আপনি কি অন্তর থেকে তৃপ্তি অনুভব করতে পারবেন? কখনও কি মনে হবে যে সৃজনশীলতা বিজয়ী হয়েছে?

অনেক প্রকাশনী লেখকের কাছে টাকা নিয়ে বই প্রকাশ করে থাকে। এর পেছনে তাদের স্ট্রং লজিক থাকতে পারে। বহুবিধ কারণ থাকতে পারে৷ ভালো নিয়্যতও থাকতে পারে। তাদের আক্রমণ করা আমার উদ্দেশ্য নয়।

যারা করবে সেটা তাদের অভিরুচি। তবে, ব্যক্তিগতভাবে আমি টাকা দিয়ে বই প্রকাশ করার পক্ষপাতী নই৷ প্রথমত, মধ্যবিত্তদের পক্ষে টাকা দিয়ে লেখা প্রকাশ করা শুধু বিলাসিতাই নয় হাস্যকরও বটে। দ্বিতীয়ত, অন্তর থেকে কখনই লেখক তৃপ্তি পাবেনা। কারণ, এখানে মেধা, সৃজনশীলতা বা শ্রম নয় বরং টাকাটাই বিজয়ী হয়।

ধরুন, আপনার লেখা লেখনীর গুণে নির্বাচিত হলো কিন্তু টাকা দিতে না পারার কারণে শেষেমেষ লেখাটি আর ছাপা হলোনা। অপরদিকে, অন্য কারও লেখার মান ততোটা ভালো নয় কিন্তু টাকা দেবার কারণে লেখা ছাপার হরফে প্রকাশিত হলো। এখানে, কাকে বিজয়ী ধরা হবে?

Our canvass group এমন একটি প্রকাশনী যারা ভালো লেখাকে অগ্রাধিকার দেয়। বছরব্যাপী বিভিন্ন প্রতিযোগীতার আয়োজন করা হয় এবং লেখকদের পাঠিয়ে দেয়া লেখার মাঝ থেকে বাছাইকৃত ভালো লেখা তারা প্রকাশ করে সম্পূর্ণ নিজেদের খরচে।

নিম্নলিখিত ক্যাটাগরির লেখা অগ্রাধিকার পাবে–

(১) শিক্ষণীয়।
(২) ইসলামের সুমহান আদর্শ গল্পে গল্পে তুলে ধরা।
(৩) শিশু – কিশোর দের জন্য ইসলামী ধাঁচের লেখা।
(৪) ছড়া-কবিতা।
(৫) ইতিহাস নির্ভর ইসলামী ধাঁচের উপন্যাস। যা পড়ে ইসলামের আদর্শ, মুসলিম জাতির সোনালী অতীত ও মুসলিমদের বীরত্ব সম্পর্কে জানা যায়।
(৬) অনুসরণীয় ব্যক্তিদের জীবনী নিয়ে লেখা।

অশ্লীল ও অনর্থক ভাবধর্মী লেখা গ্রহণযোগ্য নয়।

যারা ভালো লেখা-লেখি করেন এবং চান নিজের লেখা বইয়ের হরফে ছাপাতে তারা অবশ্যই Our canvass group এ আপনাদের পান্ডুলিপি জমা দেবেন। লেখা নির্বাচিত হলে সম্পূর্ণ বিনা খরচে লেখা প্রকাশিত হবে ইন শা আল্লাহ্।

বই হোক সমাজ পরিবর্তনে সহায়ক।
বই হোক ইসলামী সমাজ বিপ্লবের হাতিয়ার।

Our canvass group এর সাথে সংশ্লিষ্ট সবাইকে আল্লাহ্ উত্তম প্রতিদান দান করুন ও নেক হায়াত দিন।
এই প্রকাশনী এগিয়ে যাক বহু বহুদূর।

ব্লাক ডায়মন্ডের রচয়িতা “জাকিয়া সিদ্দীকি”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.