February 7, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

আমিন আমিন ধ্বনিতে মুখরিত ইজতেমা ময়দান; “সমাপ্তি”

1 min read
তোফায়েল আহমেদ, ইজতেমা ময়দান থেকে:- 
আখেরী মোনাজাতের মধ্য দিয়ে আজ রোববার শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আজ বেলা ১১টা ১০ মিনিটে আখেরী মুনাজাত শুরু হয়। এসময় আমীন আমীন ধ্বনীতে মুখরিত হয়ে ওঠা গোটা তুরাগ তীরসহ আশপাশের সকল এলাকা।
মুনাজাত পরিচালনা করেন কাকরাইল জামে মসজিদের খতিব ও তাবলীগ জামাতের কেন্দ্রীয় শুরা সদস্য হাফেজ মাওলানা জুবায়ের আহমেদ।
মুনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় নেমেছে লাখো মানুষের ঢল। ইজতেমার মূল ময়দান ছাড়িয়ে আশপাশের রাস্তা-ঘাট, সড়ক-মহাসড়ক ও বাসাবাড়ির ছাদে উঠেও মুনাজাতে অংশ নেন ধর্মপ্রাণ মুসুল্লিরা।
মুনাজাত উপলক্ষে রোববার ভোর থেকেই বিভিন্ন এলাকা থেকে ধর্মপ্রাণ মুসুল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসতে শুরু করে। এর আগে গত শুক্রবারেই ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়।
গতকাল শনিবারেও মুসল্লিদের আগমন ছিলো চোখে পড়ার মতো। আজ রোববার মুনাজাতে অংশ নিতে দূর-দূরান্ত ছাড়া রাজধানী বাসীও ইজতেমা ময়দানের দিকে ছুটছে। বেলা উঠতেই আশপাশের সড়ক মুসুল্লিদের পদভারে মুখরিত হয়ে ওঠে। মুনাজাতের সময় আমিন আমিন ধনীতে মুখরিত হয়ে উঠবে গোটা তুরাগ থেকে শুরু করে আশপাশের সকল এলাকা।
এদিকে আজ ভোর ৫টা থেকে বিমানবন্দর থেকে গাজীপুরের জয়দেবপুর, চৌরাস্তা, মিরেরবাজার-টঙ্গী, আবদুল্লাপুর থেকে বাইপাস সড়কে আশুলিয়া পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।
ইজতেমায় অংশ নেয়া কয়েক লাখ মুসল্লি ছাড়াও মুনাজাতে অংশ নিতে ইচ্ছুক অসংখ্য মুসল্লির যাতায়াতের সুবিধার্থে ভোর ৫টা থেকে বিমানবন্দর-গাজীপুরের জয়দেবপুর, চৌরাস্তা, মিরেরবাজার-টঙ্গী, আবদুল্লাপুর থেকে বাইপাস সড়কে আশুলিয়ায় ব্যারিকেড দিয়ে ইজতেমাসংলগ্ন এলাকায় যান চলাচল বন্ধ রাখা হবে জানিয়েছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার আনোয়ার হোসেন। ইজতেমা শেষে যাওয়ার সময় একই ব্যবস্থাপনা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
এদিকে ধর্মপ্রাণ মুসলমানের উপস্থিতিতে ইবাদত, বন্দেগী, জিকির আর আল্লাহু আকবারের ধ্বনিতে মুখর টঙ্গীর তুরাগপাড়ের বিশ্ব ইজতেমা ময়দান।
ইজতেমার দ্বিতীয় দিন শনিবার সকাল থেকেই তুরাগ তীরের ইজতেমা মাঠে লাখ লাখ মুসল্লির উপস্থিতিতে চলছে পবিত্র কুরআন-হাদিসের আলোকে বয়ান। গত ৩ দিন ধরে ইজতেমা মাঠে সার্বক্ষণিক ইবাদতে মগ্ন রয়েছেন দেশ-বিদেশের হাজার হাজার আলেম-ওলামা।
প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ইজতেমা মাঠে ঈমান, আমল, আখলাক ও দীনের পথে মেহনতের ওপর আম বয়ান করছেন তারা। কনকনে শীত উপেক্ষা করে ইজতেমা ময়দানে হাজারো আলেমের উপস্থিতি এ মজলিসের মাহাত্মকে শতগুণ বৃদ্ধি করে দিয়েছে।
ইজতেমার রেওয়াজ অনুযায়ী, দ্বিতীয় দিন শনিবার অনুষ্ঠিত হয় যৌতুকবিহীন বিয়ে। মাঝে কয়েক বছর বন্ধ থাকার পর শনিবার আবারও এ ঐতিহ্যে ফিরল ইজতেমা।
এদিকে কয়েক বছর বন্ধ থাকার পর ইজতেমার রেওয়াজ অনুযায়ী, গতকাল দ্বিতীয় দিন শনিবার বয়ানমঞ্চে ১০০ যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। বিয়ে পড়ান মাওলানা জোহায়েরুল হাসান।
এদিকে বার্ধক্য ও অসুস্থতাজনিত কারণে ইজতেমা ময়দানে এ পর্যন্ত ৯ মুসল্লি ইন্তেকাল করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.