January 29, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

ওমানের নতুন সুলতান হাইথাম বিন তারিক

1 min read

ওমানের সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের মৃত্যুর পর দেশটির নতুন সুলতান হিসাবে শপথ নিতে যাচ্ছেন ওমানের বর্তমান সংস্কৃতিমন্ত্রী হাইথাম বিন তারিক আল সাইদ।

শনিবার (১১ জানুয়ারী) তিনি শপথ নিবেন বলে জানিয়েছে ওমানের জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস অফ ওমানসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম ও ওমান টিভি।

ওমানের সংবাদ মাধ্যম জানায়, ওমানের প্রয়াত সুলতান কাবুস বিন সাইদ আল সাইদের চাচাত ভাই সংস্কৃতি মন্ত্রী হাইথাম বিন তারিক আল সাইদ।

প্রয়াত সুলতান কাবুস বিন সাইদের কোনও সন্তান ছিল না এবং তিনি প্রকাশ্যে কোনও উত্তরসূরি নিযুক্ত করেনি। ১৯৯৬ সালের একটি আইন বলছে যে, সিংহাসন শূন্য হওয়ার তিন দিনের মধ্যেই শাসক পরিবার উত্তরসূরি বেছে নেবে। সেই অনুযায়ী উত্তরসূরি তথা নতুন সুলতান বেছে নেওয়া হল।

উকিপিডিয়ার তথ্য অনুযায়ী, আল সাইদ ওমানি রাজপরিবারের সদস্য মহামান্য সুলতান হাইথাম বিন তারেক ১৯৫৪ সালের ১৩ই অক্টোবর রাজধানী মাসকাটে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফরেন সার্ভিস প্রোগ্রামের (এফএসপি) স্নাতক ডিগ্রী অর্জন করেন এবং পামব্রোক কলেজের তত্ত্বাবধানে স্নাতকোত্তর পড়াশোনা করেছেন।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি শুক্রবার ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান প্রায় ৫ দশক ধরে ওমানের ক্ষমতায় থাকা সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। একটি সফল অভ্যুত্থানে পিতাকে ক্ষমতাচ্যুত করে কাবুস ১৯৭০ সালের ২৩ জুলাই ওমানের ক্ষমতা দখল করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.