January 29, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

যে জনপদে কওমী মাদরাসা আছে, সে জনপদে ইমান ও ইসলাম ঠিকে আছে

1 min read

আবু তালহা তোফায়েল :: ৩০ ডিসেম্বর (সোমবার) বিকাল ৩টায় “জামেয়া আহলিয়া মাঈনুল ইসলাম পাঁচপাড়া”র দোয়া মাহফিলে প্রধান অতিথির নসিহতে আওলাদে রাসুল সাঃ সায়্যিদ আসজাদ মাদানি বলেন-
এমন যোগাযোগ বিচ্ছিন্ন এলাকা অন্ধকারাচ্ছন্ন হতো যদি এরকম দ্বীনি প্রতিষ্ঠান এমন এলাকায় না থাকতো। এরকম দ্বীনি প্রতিষ্ঠান আপনাদের এলাকায় ঠিকে আছে বলেই এলাকার প্রতিটি কেন্দ্রে প্রতিটি কোনায় আজানের ধ্বনি বেজে উঠে, এমনকি এরকম যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায় এসে আপনাদের দেখে অত্যন্ত ভালো লাগলো যে, অধিকাংশের বেশী লোকের গালে দাড়ি আর সবার মাথায় টুপি দেখে। এই সবকিছুর অবধান একমাত্র এই মাদরাসা। এরকম মাদরাসা যদি আজ উঠে যায়, তাহলে জানাজার ইমামতি করার কোনো মানুষ তৈরী হবেনা, মসজিদে আজান দেওয়ার মত কোনো মুয়াজ্জিন গড়ে উঠবেনা; এভাবেই আল্লাহর দ্বীন একদিন উঠে যাবে। তাই দ্বীনে ইসলাম ঠিকে থাকতে হলে এরকম দ্বীনি মাদরাসা অর্থাৎ কওমী মাদরাসা ঠিকে থাকতে হবে।

তিনি মাদরাসার মুহতামিম আলহাজ্ব মাওলানা আব্দুল্লাহ ক্বাসেমীকে নিয়ে মন্তব্য করে বলেন- মাওলানা আব্দুল্লাহ ক্বাসেমী দারুল উলুম দেওবন্দে লেখা পড়ায় সুখ্যাতি লাভ করেন। উনি এরকম নিজের এলাকায় ইমান ও ইসলামের কাজে এই মাদরাসায় নিয়োজিত আছেন, চাইলে উনি ঢাকায় বড় কোনো মাদরাসার শায়খুল হাদীস হতে পারতেন, চাইলে সিলেটের বড় কোনো মাদরাসার মুহতামিম ও শায়েখ হতে পারতেন। কিন্তু তিনি নিজ এলাকাকে ইমান ও ইসলামের প্রদীপ জ্বালাচ্ছেন।

তিনি আরো বলেন, এই পৃথিবীর সবকিছু এক্সক্ষনস্থায়ী মাত্র তিনটি তিনটি জিনিস নিজের।
১ যা আহার করবে, ২ পরিধান করবে ৩ এবং যা আমল করবে।
তিনি দৃষ্টান্ত দিয়ে বলেন আজ আমার এই আসনে কাল অন্য কেউ বসবে, আমার এই গাড়ি অন্য কেউ আরোহন করবে, তখন আমি থাকবো না। এই সবকিছুই অস্থায়ী। পৃথিবীতে আমরা কেবল ভ্রমণের ন্যায় মুসাফিরের ন্যায় আছি। আমাদের আসল বাড়ি হচ্ছে পরকাল। তাই পরকালের জন্য আমরা সামান্যটুকু সেক্রিফাইস করিনা, অথচ এই ক্ষণস্থায়ী পৃথিবীর জন্য আমরা যুগের পর যুগ মিথ্যে বলে থাকি, যুগের পর যুগ মানুষকে ধোঁকা দিয়ে থাকি- সামান্য স্বার্থ হাসিলের জন্য। তাই আমাদের কর্তব্য হচ্ছে চিরস্থায়ী বাড়ির জন্য চিরস্থায়ী ঠিকানার জন্য সামান্যটুকু সেক্রিফাইস করা। মিথ্যা বলা ছেড়ে দেওয়া, মানুষকে ধোকা দেওয়া থেকে বিরত থাকা।

এসময় মাওলানা আব্দুল্লাহ ক্বাসেমীর সভাপতিত্বে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন দারুসসালাম লাফনাউট মাদরাসার মুহতামিম খলিফায়ে ফেদায়ে মিল্লাত আল্লামা আব্দুল খালিক চাক্তা, জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার মুহাদ্দিস হাফিজ মাওলানা জমশেদ ক্বাসেমী, হরিপুর বাজার মাদরাসার শিক্ষাসচিব মাওলানা নজরুল ইসলাম তোয়াক্কুলি, জাতুগ্রাম মাদরাসার মুহাদ্দিস মাওলানা বদরুজ্জামান, প্রবাসী জমিয়ত নেতা আলহাজ্ব মাওলানা বিলাল উদ্দিন, আল-এহসান ইসলামী ঐক্য পরিষদের সভাপতি আলহাজ্ব মাওলানা হাসমত উল্লাহ, সাধারণ সম্পাদক আলহাজ্ব মাওলানা ইজ্জত উল্লাহ, মাওলানা নুরুল আমিন, মাওলানা জামাল উদ্দিন প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.