January 30, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

ওসমানী হাসপাতালে নতুন সংযোজন: দুই কোটি টাকায় ‘এনআইসিইউ’

1 min read

ওসমানী হাসপাতালে নতুন সংযোজন: দুই কোটি টাকায় ‘এনআইসিইউ’। ছবি: সংগৃহীত

জ্যেষ্ঠ প্রতিবেদক :: বৃহত্তর সিলেটের সাধারণ মানুষের চিকিৎসার সবচেয়ে বড় আশ্রয়স্থল ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল। সিলেট বিভাগের মধ্যে এ হাসপাতালটি সবচেয়ে বড়। প্রতিদিন শত শত মানুষ এ হাসপাতালে চিকিৎসাসেবা গ্রহণ করেন। তবে নবজাতকদের জন্য ওসমানী হাসপাতালে ছিল না কোনোও ‘নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্র (নিউনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট বা এনআইসিইউ)। অবশেষে সেই অভাব পূরণ হয়েছে। এ হাসপাতাল দুই কোটি টাকা ব্যয়ে পেয়েছে ৫০ শয্যার একটি এনআইসিইউ।

এর মধ্য দিয়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল চিকিৎসাসেবায় আরেক ধাপ এগিয়ে গেল বলে মনে করছেন সংশ্লিষ্টরা। একইসাথে সেবার মান বাড়ার প্রত্যাশাও করছেন তারা।

জানা গেছে, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে শিশুদের জন্য আলাদা ওয়ার্ড রয়েছেন। তবে হাসপাতালে কোনো এনআইসিইউ ছিল না। ফলে জটিল রোগে আক্রান্ত কিংবা সময়ের আগে জন্ম নেওয়া (প্রি-ম্যাচিউরড) নবজাতকদের নিবিড়ি পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা দিতে নিয়ে যেতে হতো বাইরের কোনো বেসরকারি ক্লিনিকে। এতে চিকিৎসার জন্য ব্যয় হতো কয়েক গুণ বেশি। আবার এনআইসিইউতে চিকিৎসা ব্যয়বহুল। ফলে অনেকেই অর্থাভাবে বাইরের হাসপাতাল বা ক্লিনিকের এনআইসিইউতে শিশুকে নিয়ে যেতে পারেন না। এতে প্রায় সময়ই শিশুর মৃত্যু হতো।

এসব বিষয় বিবেচনা করে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এনআইসিইউ চালুর জন্য সাধারণ মানুষের দাবি ছিল দীর্ঘদিনের। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করেন।

জানা গেছে, ওসমানী হাসপাতালে এনআইসিইউ চালুর জন্য এগিয়ে আসে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। তাদের অর্থায়নে হাসপাতালে স্থাপন করা হয় ৫০ শয্যার এনআইসিইউ। এতে ব্যয় হয়েছে প্রায় দুই কোটি টাকা।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বুধবার (২৫ ডিসেম্বর) এই নতুন এনআইসিইউয়ের উদ্বোধন করেছেন।

এ প্রসঙ্গে ড. মোমেন বলেন, ‘সিলেট বিভাগের কোটি মানুষের উন্নত চিকিৎসার ভরসাস্থল হচ্ছে ওসমানী হাসপাতাল। বিশেষ করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণীর মানুষেরা এখানে চিকিৎসা নিতে আসেন। এনআইসিইউ চালু হওয়ায় এ হাসপাতালে সেবার পরিধি বাড়লো।’

মন্ত্রী বলেন, সেবার মান বাড়িয়ে উন্নত চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতালের উন্নয়নে একটি বৃহৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে। এজন্য তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশনাও দিয়েছেন।

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল প্রফেসর ডা. ইউনুছুর রহমান জানান, গত ছয় মাসে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রায় দুই কোটি টাকার যন্ত্রপাতি কেনা হয়েছে। হাসপাতালে চিকিৎসা সেবার মান আরও বৃদ্ধির জন্য নানা উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে কাক্সিক্ষত সেবা নিশ্চিত করতে হাসপাতালে জনবল বৃদ্ধি করা প্রয়োজন বলে মন্তব্য করেন এই কর্মকর্তা।

সূত্র- সিলেট ভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.