February 8, 2023

Shimanterahban24

Online News Paper


Warning: sprintf(): Too few arguments in /home/shimante/public_html/wp-content/themes/newsphere/lib/breadcrumb-trail/inc/breadcrumbs.php on line 254

“অচিন পাখি” ঢাকায়

1 min read

সীমান্ত ডেস্ক :: 

যুক্তরাষ্ট্র থেকে আজ মঙ্গলবার দেশে আসে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের ‘অচিন পাখি’। ছবিটি যুক্তরাষ্ট্রের সিয়াটলে বোয়িং কারখানার এভারেট ডেলিভারি সেন্টার থেকে তোলা। ছবি : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়

যুক্তরাষ্ট্র থেকে দেশে এসেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের নতুন বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারের ‘অচিন পাখি’। আজ মঙ্গলবার রাত ৮টা ২০ মিনিটে উড়োজাহাজটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ নিয়ে বিমানের মোট উড়োজাহাজের সংখ্যা এখন ১৮।

গত সেপ্টেম্বর মাসে বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানের জন্য আরও দুটি বোয়িং কেনার ঘোষণা দেন। মাসখানেক ধরে বোয়িং কোম্পানির সঙ্গে দর-কষাকষি করে প্রতিটি ৭৮৭-৯ ড্রিমলাইনার বর্তমান বাজারমূল্যের অর্ধেক দামে ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের কমে কেনে বিমান। কেনার পর প্রধানমন্ত্রী নতুন দুটি ড্রিমলাইনারের নামকরণ করেন ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’। এর মধ্যে গত শনিবার ঢাকায় আসে ‘সোনার তরী’।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞাপ্তিতে জানানো হয়, গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের সিয়াটলে বোয়িং কারখানার এভারেট ডেলিভারি সেন্টার থেকে স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে ঢাকার উদ্দেশে রওনা দেয় ‘অচিন পাখি’। আগামী ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’র উদ্বোধন করবেন। ড্রিমলাইনার ৭৮৭-৯ উড়োজাহাজের দৈর্ঘ্য ২০৬ ফুট। জ্বালানি সাশ্রয়ী হিসেবে পরিচিত এই উড়োজাহাজ টানা প্রায় ১৪ হাজার কিলোমিটার উড়তে পারে।

বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, নতুন দুটি বোয়িংয়ের প্রতিটিতে আসন থাকছে ২৯৮টি। এর মধ্যে বিজনেস ক্লাস ৩০টি, প্রিমিয়াম ইকোনমি ক্লাস ২১টি এবং ২৪৭টি ইকোনমি ক্লাসের আসন আছে।

সূত্র- প্রথম আলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.